যে পাঁচটি অ্যাপ আপনার ঘুমের হিসাব কষে দেবে

প্রতিটি অ্যাপের সাইকোলোজিকাল ভ্যালু রয়েছে। মোবাইল কিংবা ডিভাইস যেমন আমাদের ক্ষতি করতে পারে, উপকারেও লাগে। এই ধরনের বেশিরভাগ অ্যাপ্লিকেশন গুলো স্লিপিং পিল কিংবা ডিপ্রেশনের মেডিসিনের ব্যবহার কমাতে সাহায্য করবে। একদিন কাজ হয়তো হবে না, কিন্তু আস্তে আস্তে কাজ হবে। একদিন ব্যবহার করে কাজ হচ্ছে না বলে তুলে রেখে লাভ হবে না। আবার সবার জন্য সব অ্যাপ (Sleeping aid app) কাজ করবে না, একাধিক অ্যাপ থেকে নিজের প্রয়োজনীয় অ্যাপটি খুঁজে বের করুন।

145
0
Sleeping aid app

“Each night, when I go to sleep, I die. And the next morning, when I wake up, I am reborn.”
― Mahatma Gandhi

আমাদের শরীরের জন্য ঘুম যে কত দরকার, যারা ইনসোমনিয়ায় ভোগেন তারা এর গুরুত্ব খুব ভালোভাবেই বুঝে। আবার ঘুমের সময় অনেকে নাক ডাকে, কাশিসহ আরো নানা রকমের সমস্যায় ভুগে; যেটা নিজেরা ঠিক বুঝতে পারে না। কিন্তু কিছু মোবাইল অ্যাপস আছে, যেগুলো আপনার হয়ে আপনার ঘুমের হিসাব-নিকাশ রাখবে। আবার কিছু অ্যাপস আছে যা আপনাকে ইনসোমনিয়া কিংবা ডিপ্রেশন থেকে মুক্তি দেবে।  আজকে আমরা সেরকমই সেরা ৫টি অ্যাপস (Sleeping aid app) নিয়ে কথা হবে।

Sleeping aid appস্লিপ সাইকেল:

প্রথমেই যে অ্যাপসটির কথা বলব সেটা হলো স্লিপ সাইকেল। অধিকাংশ মানুষ, যারা ঘুমের হিসাব রাখতে অ্যাপ ব্যবহার করে তাদের মধ্যে এই অ্যাপস অনেক জনপ্রিয়। এই অ্যাপসটি আপনার ঘুমের সময়, ঘুমের মধ্যে নাক ডাকা, কাশি, হাচি, গাঢ় কিংবা হাল্কা ঘুম সব নির্ধারন করে দেবে। ঘুমানোর আগে স্টার্ট বাটন প্রেস করে, চার্জে লাগিয়ে মাইক্রোফোনটি আপনার বিছানার দিকে মুখ করে রাখতে হবে। সাথে যে সময়ে আপনি ঘুম থেকে উঠতে চান সেই সময় ঠিক করে দিতে হবে। মজার ব্যাপার হলো, বেশ কিছু সাউন্ড আছে, যেগুলো আপনার ঘুম আসার জন্য সাহায্য করবে। ফ্রি ভার্শন আর প্রিমিয়াম ভার্শন দুটোই রয়েছে। ফ্রি ভার্শনে ঘুমের সময় কথা বলা বা কাশির শব্দ শুনবেন না। তবে প্রিমিয়াম ভার্শনে সব শুনতে পারবেন। একটা গ্রাফের মাধ্যমে সব আপনাকে দেখিয়ে দেবে। রিস্ট ওয়াচের সাথে সিঙ্ক করলে আরো ভালো রেজাল্ট পেতে পারেন। যেহেতু এটি একটি সফটওয়ার, কিছু বাগসও রয়েছে। যেমন ধরুন আপনি পানি খাবার জন্য বা ওয়াশ রুমে যাবার জন্য উঠলে অনেক সময় এটি স্লিপ ডিটেক্ট করতে পারে না। আবার প্রিয়িমাম ভার্সনে অনেক সময় প্রিমিয়াম কাজ করে না ঠিক করে। অটো অফ হয়ে যায় কিংবা চালু হয় না। তবে এ ধরনের সমস্যা খুব কম। ৪.২ রেটিং পাওয়া এই স্পেশাল অ্যাপটি (Sleeping aid app) বেশ জনপ্রিয় হওয়াতে গুগল প্লে স্টোরে এবং অ্যাপেল স্টোরে ফ্রিতে পাবেন সহজেই। যদি প্রয়োজন হয়, পেইড ভার্শনও নিতে পারেন।

পিলো: অটো স্লিপ ট্র্যাকার:

এই স্পেশাল অ্যাপটি (Sleeping aid app) আইফোনের জন্য তৈরি করা হয়েছে। ৪.৩ রেটিং এর এই অ্যাপটি আপনার ঘুমের সময়ের বিস্তারিত সব জানাতে সাহায্য করবে। ঘুমের সময় আপনার নাকডাকা থেকে শুরু করে কাশি রেকর্ড করবে। আপনার ঘুম কি হালকা বা গাঢ় সেটাও জানতে পারবেন। আপনি যদি আপনার ঘুম থেকে ওঠার জন্য এলার্ম সেট করে দেন, এই স্পেশাল অ্যাপটি আস্তে আস্তে আপনার ঘুম হালকা করে দেবার জন্য কাজ করবে। রাতের ঘুম ছাড়াও দিনের পাওয়ার ন্যাপ, রিকভার ন্যাপ, ফুল ন্যাপ সহ নানা ধরনের ন্যাপ নিতে পারবেন আর গ্রাফের সাহায্যে বুঝতে পারবেন আপনার ঘুমের অবস্থা। নিজের শরীরের খেয়াল রাখতে ঘুমের প্রয়োজন আর ঘুমের প্রয়োজনে এই অ্যাপগুলো ব্যবহার করে নিজের ঘুম থেকে শুরু করে হার্ট রেট, ঘুমাতে কতক্ষন লেগেছে, কতক্ষন সাউন্ড স্লিপ হয়েছে সবকিছু গ্রাফের আকারে পেয়ে যাবেন। তবে এই দুর্দান্ত অ্যাপের জন্য আপনাকে আইফোন বা আইপ্যাডের ব্যবহারকারী হতে হবে। আর যদি অ্যাপেল ওয়াচ থাকে তাহলে তো আর কথায় নাই।

Sleeping aid app

পিজিজ:

ঘুমের ওষুধ যেভাবে ঘুম আনতে সাহায্য করে ঠিক সেরকম এই অ্যাপসটিও করবে। সে হোক ভাতঘুম কিংবা গভীর ঘুম। দু’কানে বাজবে দু’রকমের শব্দ। ভয়েস থেকে শুরু করে, নানা ধরনের মেলোডিয়াস সাউন্ড নানা রকমের সাউন্ডের ভান্ডার আছে এখানে। কানে হেডফোন লাগিয়ে বিছানায় গা এলিয়ে দিলেই এসে যাবে রাজ্যের ঘুম। আবার মজার ব্যাপার হচ্ছে, ফোকাস মোড নামে একটা অপশন আছে যা কাজের সময় আপনাকে মন দিয়ে কাজ করতে সাহায্য করবে। যদিও প্রিমিয়াম অপশন না অন করলে অনেক সুযোগ থেকে বঞ্চিত হবেন। তবু ফ্রি ভার্শনে কাজ খারাপ চলবে না। স্লিপ মোডটি ইনসোমনিয়ার রোগীদের ক্ষেত্রে যে কোন ঘুমের ওষুধের থেকে ভালো কাজ করবে। আবার যারা অনেক কাজ করেন, একটু বেশি বিশ্রাম দরকার, ব্রেইনের খাটনি করেন বেশি, তাদের রিলাক্সের জন্য এই পিজিজ এপ দারুন কাজ দেবে। কিছু কিছু বাগ রয়েছে, তবে ডেভেলোপার টিম কাজ করে যাচ্ছে এই অ্যাপটির উন্নতি করতে। ৪.১ রেটিং এর অ্যাপের ব্যবহারকারী রয়েছে বেশ বড় বড় পর্যায়ের কিছু মানুষ। যারা তাদের কাজের জন্য পিজিজ অ্যাপ প্রতিদিন ব্যবহার করে থাকেন।

 

রিলাক্স এন্ড স্লিপ ওয়েল:

 

অ্যাপের নামই বলে দিচ্ছে এই অ্যাপের কাজ কি হতে পারে। আপনার ক্লান্তি দূর করে শান্তির ঘুম এনে দেবে এই চমৎকার অ্যাপটি। ইনসোমনিয়া থেকে শুরু করে মানসিক অবসাদ, ক্লান্তি, ডিপেশন, অস্বস্তি সব কিছু দূর করার জন্য আলাদা আলাদা সেশন রয়েছে। এই বিশেষ অ্যাপ পৃথিবী জুড়ে এতটায় সমাদৃত যে ৪.৫ রেটিং দিয়ে থাকেন অধিকাংশ ব্যবহার কারী। ফ্রি ও প্রিয়িমাম ব্যবহারের অপশন রয়েছে। প্রয়োজনীয় মিউজিক, সাউন্ড, অডিও ডাউনলোড করে অফলাইনে শোনার ব্যবস্থা করতে পারবেন। সূত্র মতে পৃথিবীর ৫০ টি দেশে প্রথমস্থানে আছে এই দারুন অ্যাপ। আইফোনের স্টোর আর গুগল প্লে স্টোরে সহজেই পেয়ে যাবেন এই রিলাক্সেশন অ্যাপ। এড ফ্রি এই অ্যাপের ফ্রি ভার্শনেও কোন সাইন ইন করা লাগে না বা বিজ্ঞাপনের দেখা পাবেন না। এ পর্যন্ত যারা এই অ্যাপ ব্যবহার করেছে সবাই এক কথায় স্বীকার করেছে যে এই অ্যাপের সাউন্ড আর হিলিং প্রোসেস বেশ কার্যকর। মানসিক অবসাদ আর ইনসোমনিয়া থেকে তারা কিছুটা হলেও মুক্তি পেয়েছেন। আপনার যদি ক্লান্ত লাগে কিংবা অবসাদ ঘিরে ধরে একবার চেষ্টা করেই দেখুন না।

Sleeping aid app

ডিজিপিল: 

সহজ ভাষায় বলতে গেলে স্লিপিং পিলের ডিজিটাল ভার্শন। এখানে আপনাকে নিয়ম করে ওষুধ গিলতে হবে না। কিন্তু এই স্লিপিং পিল আপনার ইনসোমনিয়া একদম দূর করে দেবে সহজেই। ফ্রি ভার্শন হওয়াতে আইফোন কিংবা গুগল প্লে স্টোরে সহজেই পেয়ে যাবেন এই চমৎকার অ্যাপ (Sleeping aid app)। অবেসিটি থেকে মুক্তি, মোটিভেশন দেয়া, কাজে মনোযোগী হওয়া, মানসিক ট্রমা থেকে অনেকখানি বের হয়ে আসার জন্য ভূমিকা রাখবে এটি। নির্দিষ্ট সময়, নির্দিষ্ট শব্দ তরঙ্গ মানসিক চাপ কমাতে সাহায্য করবে। ফ্রি ভার্শনে বেশ কিছু শব্দ তরঙ্গ ডাউনলোড করতে পারবেন, আর প্রিমিয়াম হলে তো কথায় নাই। অ্যাপ ডাউনলোড করুন, নিজের সুবিধামত সময়ে কানে হেডফোন লাগিয়ে বসে পড়ুন। তবে রেগুলার ব্যবহার করলে ভালো ফল পাবেন।

উপরের অ্যাপ গুলো ছাড়াও আরো অনেক চমৎকার Sleeping aid app রয়েছে। এক এক এলাকাতে, এক এক মানুষ আর পরিবেশের জন্য এক এক অ্যাপ কাজ করে। অধিকাংশ অ্যাপের লক্ষ্য একটায় আপনার মানসিক অবসাদ বা ক্লান্তি দূর করা বা কমিয়ে আনা শব্দ তরঙ্গের সাহায্য। প্রতিটি অ্যাপের সাইকোলোজিকাল ভ্যালু রয়েছে। মোবাইল কিংবা ডিভাইস যেমন আমাদের ক্ষতি করতে পারে, উপকারেও লাগে।

এই ধরনের বেশিরভাগ অ্যাপ্লিকেশন গুলো স্লিপিং পিল কিংবা ডিপ্রেশনের মেডিসিনের ব্যবহার কমাতে সাহায্য করবে। একদিন কাজ হয়তো হবে না, কিন্তু আস্তে আস্তে কাজ হবে। একদিন ব্যবহার করে কাজ হচ্ছে না বলে তুলে রেখে লাভ হবে না। আবার সবার জন্য সব অ্যাপ (Sleeping aid app) কাজ করবে না, একাধিক অ্যাপ থেকে নিজের প্রয়োজনীয় অ্যাপটি খুঁজে বের করুন। যদি উপকার পেয়েই যান, আমাদের জানাতে ভুলবেন না।

 

Feature Image: pinterest.com
তথ্যসূত্র:
01. https://www.medicalnewstoday.com/articles/317816
02. https://www.goodhousekeeping.com/health/wellness/g26963663/best-sleep-apps/
03. https://mashable.com/article/best-apps-sleep
04. https://www.verywellmind.com/best-sleep-apps-5114724
05. https://www.sleepfoundation.org/best-sleep-apps

 

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
নুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!