সুমের সভ্যতা: মানব সভ্যতা শুরুর উত্থান ও...

441
সুমের টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী মেসোপটেমিয়া অঞ্চলে প্রতিষ্ঠিত একটি প্রাচীন সভ্যতা। ভাষা, সংস্কৃতি, শাসনব্যবস্থা, স্থাপত্যসহ বিভিন্ন ক্ষেত্রে উদ্ভাবনের জন্য তারা পরিচিত। ২০০৪ খ্রিষ্টপূর্বাব্দে ব্যাবিলনীয়রা দায়িত্ব নেওয়া পর্যন্ত, ২০০০ বছর এই অঞ্চলে তাদের নিয়ন্ত্রণ ছিল। 

হউতুওয়ান: জেলেদের নগরী গ্রাস করেছে প্রকৃতি

340
চীনের এক প্রাচীন গ্রাম হউতুওয়ান। ফিশিং ভিলেজ হিসেবে পরিচিত এই গ্রামটি একসময় বেশ জমজমাট ছিল। সময়ের পরিক্রমায় কমতে শুরু করে মানুষ, একটা সময় পরিত্যক্ত এক গ্রাম হিসেবে আখ্যায়িত হয়ে যায়।

দ্য লেডি উইথ দ্য ল্যাম্প: ফ্লোরেন্স নাইটিঙ্গেল...

407
ফ্লোরেন্স নাইটিঙ্গেল (১৮২০-১৯১০), দ্য লেডি উইথ দ্য ল্যাম্প নামে সবার কাছে পরিচিত। তিনি ছিলেন ভিক্টোরিয়ান যুগের একজন ব্রিটিশ নার্স, সমাজসেবী এবং পরিসংখ্যানবিদ। তাকে আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা হিসাবেও সবাই জানেন। ক্রিমিয়ার যুদ্ধের সময় নার্স হিসাবে তার অভিজ্ঞতা স্বাস্থ্য ব্যবস্থা সম্পর্কে তার দৃষ্টিভঙ্গিকে বদলে দেয়। সাথে সাথে সামনে এগিয়ে যাবার অনুপ্রেরণা জোগায়।

রূপকথার রহস্যময় নেকড়ে মানব যখন বাস্তবতা

672
নেকড়ে মানব নিয়ে এরকম অসংখ্য দেশি, বিদেশি লোককাহিনী প্রচলিত রয়েছে। বেশিরভাগ সময়ই লোককাহিনী মানেই বানোয়াট বলে ধরে নেয়া হয়ে থাকে, কিন্তু এই কাহিনীর পিছনে কিছু সত্যতাও লুকিয়ে থাকে।

বিমান নির্মাণের ইতিহাস: মানুষ যেভাবে পাখির মতো...

397
আকাশে পাখির ঝাঁকের উড়ে বেড়ানো দেখে, পাখি হওয়ার ইচ্ছে পোষণ করেনি এমন মানুষের সংখ্যা খুবই কম। মানুষের এই উড়ে বেড়ানোর ইচ্ছা থেকেই মূলত বিমান তৈরির সূচনা হয়। আজকের আলোচনায় থাকছে বিমান নির্মাণের মাধ্যমে মানুষের পাখি মতো উড়ে বেড়ানোর সেই ইচ্ছা পূরণ করার গল্প। 

জার্মান ফুটবল তারকা মেসুত ওজিলের অবসর বিতর্ক

98
এখানে লেখা থেকে দুই লাইন কপি করে দেন মূলত কি নিয়ে এই লেখা।

পৃথিবীর ভয়াবহ ৫টি ভূমিকম্প

227
ভূমিকম্প বলতে বোঝায় মূলত ভূ-পৃষ্ঠের কম্পনকে। আমাদের পায়ের তলায় যে মাটি...

সফল মানুষদের যত গুণ

107
জীবনে সফল হতে হলে শেখার কোনো বিকল্প নেই। জ্ঞানই শক্তি" এই বাক্যটি সফল ব্যক্তিরা খুব ভালো করে জানে। ফলে নিত্যনতুন তথ্য এবং দক্ষতা অর্জনে তাঁরা খুব আগ্রহী থাকে।

মার্গারেট হ্যামিলটন: যার প্রোগ্রামিংয়ে সম্ভব হয়েছে চন্দ্রজয়

280
মানবজাতির অন্যতম বড় অর্জন হিসাবে পরিচিত চাঁদে অবতরণ। কিন্তু এই অর্জন অল্পের জন্য হাতছাড়া হয়ে যেত যদি না মার্গারেট হ্যামিলটনের মতো মেধাবী সফটওয়্যার প্রোগ্রামার না থাকতো। তার অদূরদর্শিতা আর নিরলস পরিশ্রম শুধু চন্দ্র অভিযানই নয়, বরং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রকেও প্রসারিত করেছে। 

ঝলমলে ফ্যাশন দুনিয়ার শুরুর গল্প

203
১৮৫৮ সালের দিকে চার্লস ফেড্ররিক ওর্থ প্যারিসে মেইজন করটুয়ারেই (Maison Couturier) স্থাপন করলেন; যার বাংলা অর্থ ফ্যাশন হাউজ। যা পরবর্তীতে হাউজ অব ওর্থ (House of Worth) নামে পরিচিত পায়। 

পেশোয়ার : দক্ষিণ এশিয়ার প্রাচীন শহরের গল্প

235
এর বর্তমান নাম পেশোয়ার, ভারতের মুঘল সম্রাট আকবরের (১৫৫৬-১৬০৫) দেওয়া। আফগানিস্তান এবং মধ্য এশিয়ার সাথে ট্রানজিট-কারাভান বাণিজ্যের একটি মহান ঐতিহাসিক কেন্দ্র, পেশোয়ার। 

এলভিস মধু: বিশ্বের সবচেয়ে দামি মধু

130
বর্তমান সময়ের সাথে পাল্লা দিয়ে মানুষের স্বাস্থ্য সচেতনতা দিনকে দিন বেড়েই...