কর্মদক্ষতা বাড়ানোর যত কার্যকরী ওয়েবসাইট

162
0
By: Kurt Rickhoff

আপনি কি কখনও কাজের দিন শেষে ঘড়ির দিকে তাকিয়েছেন এবং অনুভব করেছেন যে আপনি যথেষ্ট কাজ করেননি? আপনি কি অতিরিক্ত ঘন্টা রাত এবং সপ্তাহান্তে কাজ করছেন এবং এখনও আপনার লক্ষ্য ফলাফলকে আঘাত করছেন না? কেন আপনি এখনও আবিষ্কার করেননি কিভাবে কর্মক্ষেত্রে আরও দক্ষ হতে হয়?

যে কোন স্ব-উন্নতি পরিকল্পনা বাস্তবায়নের জন্য সময় লাগে এবং কীভাবে দক্ষতার সাথে কাজ করতে হয় তা শিখতে হয়। আপনি মূলত নতুন অভ্যাস তৈরি করছেন যা আপনার উৎপাদনশীলতায় অবদান রাখবে। কর্মক্ষেত্রে কর্মদক্ষতা উন্নত করা আপনার কর্মীদের বুদ্ধিমান কাজ করার বিষয়ে, কঠিন নয়। বা এটি কর্মচারী দক্ষতার উপর ‘ক্র্যাকডাউন’ যথেষ্ট নয়।

ক‍্যারিয়ারবিল্ডার জরিপ অনুসারে, প্রায় ৭৫ শতাংশ নিয়োগকর্তা বলেছেন যে প্রতিদিন দুই ঘন্টার বেশি দক্ষ কাজ নষ্ট হয়ে যায়। তবে এটি সর্বদা স্পষ্ট নয় যে আপনার দলের উৎপাদনশীলতাকে ঠিক কী হত্যা করে। আসুন নিচের টিপসগুলি কীভাবে ব্যবহার করে আপনার সতীর্থদের আরও উৎপাদনশীল এবং দক্ষ হতে সাহায্য করতে পারে তা ভেঙে দেওয়া যাক।

১. টনি রবিনস

টনি রবিনস হল অন্যতম জনপ্রিয় অনলাইন পরিষেবা যা আপনার দক্ষতা বাড়াতে সাহায্য করবে। এই ওয়েবসাইটের মাধ্যমে
কাজের দক্ষতা কি? কাজের দক্ষতা সম্পর্কে মিথ, ব্যস্ত উৎপাদনশীল সমান, মাল্টিটাস্কিং, বাড়ি থেকে কাজ করা কম কার্যকরী ইত্যাদি পদ্ধতি এবং কৌশল সম্পর্কে জানতে পারা যায়। স্কুলে যাওয়া, লাইব্রেরি চেক আউট এবং পরীক্ষা-নিরীক্ষার মতো ঐতিহ্যগত শিক্ষার গুরুত্বকে উড়িয়ে না দিয়ে, ওয়েবসাইটের মাধ্যমে শেখা এই আধুনিক যুগে অপরিহার্য হয়ে উঠেছে। এই ওয়েবসাইটের কিছু কৌশল নিচে দেয়া হলো:

যুক্তিসঙ্গত লক্ষ্য নির্ধারণ করুন: লক্ষ্য নির্ধারণ সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। আমরা আমাদের পথগুলিকে আকার দিতে সাহায্য করার জন্য লক্ষ্য তৈরি করতে পারি – এটি কাজের দক্ষতা উন্নত করার একটি কার্যকর উপায় হতে পারে। দুর্ভাগ্যবশত, আমরা হয়ত সেই লক্ষ্যগুলির জন্য বাস্তবসম্মত সময়সীমা নির্ধারণ করিনি – অথবা আমরা হয়তো খুব বেশি পৌঁছে গেছি। আকর্ষক লক্ষ্যগুলি গুরুত্বপূর্ণ, তবে আপনার লক্ষ্য(গুলি) কতটা সময় এবং সংস্থান প্রয়োজন তাও আপনাকে মূল্যায়ন করতে হবে।

Image Source: Mike Raia

আপনার ডিজিটাল ডিভাইসগুলি বাদ দিন: আমরা আমাদের দিনের বেশিরভাগ সময় কোন না কোন স্ক্রিনের দিকে তাকিয়েই কাটাই। যদিও ভারী কম্পিউটার ব্যবহার আপনার কাজের অংশ হতে পারে, ডিজিটাল ডিভাইসগুলি একটি বড় বিভ্রান্তি হতে পারে এবং সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলি এমনকি আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। আপনার স্মার্টফোন বা কম্পিউটার থেকে দূরে গিয়ে আপনার কাজের দক্ষতা উন্নত করুন। একটি মিটিংয়ের সময় লিখিত নোট নিন এবং দেখুন আপনার চিন্তাভাবনাগুলি আরও অবাধে প্রবাহিত হয় কিনা।

না বলতে শিখুন: আমরা নিজেরা বা আমাদের চারপাশের লোকদের চাপ অনুভব করি না কেন, আমরা কখনও কখনও এমন কাজ করি যা আমাদের প্রয়োজন হয় না। আমরা প্রমাণ করতে এতটাই প্রস্তুত যে আমরা মাল্টিটাস্কিং করতে সক্ষম যে আমরা এমন কাজগুলি গ্রহণ করি যা আমরা অন্যদের কাছে অর্পণ করতে পারি। আমরা না শব্দটিকে মিস করা সুযোগ বা ব্যর্থতার সাথে যুক্ত করি, তবে এটি একেবারেই ঠিক নয়।

২. ফ্রেশবুকস

ফ্রেশবুকস ওয়েবসাইটের মাধ্যমে কর্মক্ষেত্রে দক্ষতার উন্নতির জন্য ১৫টি হ্যাক জানা যায়। তারা তাদের আগ্রহ এবং দক্ষতার উপর ভিত্তি করে ‘ফ্রেশবুকস’ নামে পরিচিত স্মার্ট সেবা দেওয়ার জন্যও বিখ্যাত। তালিকার আরেকটি সেরা কর্মদক্ষতার ওয়েবসাইট ফ্রেশবুকস, এমন একটি ওয়েবসাইট যা সবার জন্য উপযুক্ত সকল বিষয় সম্পর্কে আলোচনা করে থাকে। বিষযগুলোর মধ্যে রয়েছে:

নমনীয় কাজের সময় অনুমতি: নমনীয় কাজের সময় কর্মীদের একটি নির্দিষ্ট সময়সূচীর মধ্যে সীমাবদ্ধ করে না। পরিবর্তে, তারা কাজ করে যখন তারা সবচেয়ে উৎপাদনশীল এবং দক্ষ হয়। নমনীয়তার অর্থ হতে পারে একজনের জন্য গভীর রাতে কাজ করা এবং অন্যের জন্য দিনের প্রথম দিকে। কর্মীদের তাদের সময় বেছে নেওয়ার অনুমতি দেওয়া তাদের সুখী করে। যখন তারা সবচেয়ে দক্ষ বোধ করে তখন তারা কাজ-সম্পর্কিত কাজগুলিতে লেগে থাকার সম্ভাবনা বেশি থাকে।

আপনার প্রযুক্তি আপডেট করুন গবেষণা প্রযুক্তি যা আপনার দল কাজের দক্ষতা বাড়াতে ব্যবহার করতে পারে। আপনার শিল্পে অন্যান্য ব্যবসা কি ব্যবহার করছে? আপনার কর্মীদের জন্য আইপ্যাডে বিনিয়োগ করা তাদের যেতে যেতে কাজ করতে সাহায্য করতে পারে, বিশেষ করে যদি তারা বাড়ি থেকে কাজ করে। আপনি আপনার ব্যবসার অভ্যর্থনা এলাকায় একটি আইপ্যাড সিস্টেম ব্যবহার করতে পারেন। ট্যাবলেটগুলি প্যাকেজগুলি গ্রহণ করা এবং অতিথিদের কর্মীদের অবহিত করা সহজ করে তুলতে পারে।

Image Source: Jessica Greene

মানচিত্র প্রক্রিয়া: অদক্ষ কর্মক্ষেত্রের প্রক্রিয়াগুলি সাধারণত দক্ষ শ্রমিকদের হতাশ, অনুৎপাদনশীল করে তুলতে পারে। আপনার প্রসেস ম্যাপ করে দেখুন যে অপ্রয়োজনীয় কিছু আছে যা উৎপাদনশীলতাকে কমিয়ে দিচ্ছে। এই প্রক্রিয়াগুলি পরিবর্তন করুন বা সম্পূর্ণরূপে শেষ করুন।

৩. এইচ আর ক্লাউড

টিমের দক্ষতা এবং উৎপাদনশীলতা উন্নত করার ১০টি সহজ উপায় পাবেন এইচআর ক্লাউড ওয়েবসাইটে। আপনি এইচআর ক্লাউড-এ কর্মদক্ষতার কৌশলের পাশাপাশি কর্ম উন্নয়নের টিপস পেতে পারেন। এইচআর ক্লাউড হল একটি শেখার কেন্দ্র যা আপনার কর্মজীবনের দক্ষতা উন্নত করতে পারে। সাধারণত যেসব জিনিস আপনাকে শেখায় –

প্রাপ্য লক্ষ্য সেট করুন এবং ট্র্যাক করুন: প্রথমে, আপনাকে পিছিয়ে যেতে হবে এবং ভাবতে হবে যে আপনি ঠিক কী বিষয়ে বা আপনার দল কি কাজ করতে চান। মূল লক্ষ্যগুলি সংজ্ঞায়িত করুন এবং সেগুলি সম্পাদন করার জন্য আপনার দলের ক্ষমতা বিবেচনা করুন। নিশ্চিত করুন যে আপনার জায়গায় প্রক্রিয়া আছে এবং আপনার অগ্রগতি ট্র্যাক করতে এইচআর ওয়ার্কফ্লো সফ্টওয়্যার বিবেচনা করুন।

ভূমিকা এবং কাজগুলি স্পষ্ট করুন: পরবর্তী পদক্ষেপটি হল আপনার দলের সদস্যদের সাথে একের পর এক দেখা করা তাদের ভূমিকার জন্য অগ্রাধিকার এবং প্রত্যাশার কথা জানাতে। প্রথমত, আপনি যে দুটি বা তিনটি উচ্চ-অগ্রাধিকারমূলক কাজগুলিতে ফোকাস করতে চান তা বর্ণনা করুন। তারপরে আপনার কর্মীদের এই কাজগুলিতে কতটা সময় দেওয়া উচিত তা অনুমান করুন। একই সময়ে, আপনি যে কাজটি আশা করছেন তার গুণমান বুঝতে তাদের সাহায্য করুন। তারপর আপনি যে ফলাফল অর্জন করার চেষ্টা করছেন তা ব্যাখ্যা করতে ভুলবেন না। এবং অবশেষে, তাদের পথ থেকে সরে যান—আপনার কর্মীদের সর্বোত্তম উপায়ে কাজ করার স্বাধীনতা দিন।

Image Source: draganarakin.com

মতামত দিন এবং গ্রহণ করুন: ইউএস প্রবন্ধ লেখক বিশেষজ্ঞদের মতে, আপনাকে নিয়মিতভাবে গঠনমূলক, অর্থপূর্ণ প্রতিক্রিয়া প্রদান করে আপনার দলে বিশ্বাসের সংস্কৃতি গড়ে তুলতে হবে। উদাহরণস্বরূপ, আপনার কর্মীরা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হন সেই সম্পর্কে জিজ্ঞাসা করুন, আপনি কীভাবে তাদের সময়কে আরও কার্যকরভাবে কাটতে সাহায্য করতে পারেন এবং তাদের আরও সংস্থান প্রয়োজন কিনা।

৪. ইনডিড

ইনডিড ওয়েবসাইটের মাধ্যমে কাজের দক্ষতা উন্নত করার জন্য ১২টি সহজ কৌশল জানা যায়। কর্মক্ষেত্রে দক্ষ কর্মচারীরা একটি উচ্চ-কার্যকর এবং সফল ব্যবসার জন্য অপরিহার্য। কাঠামোবদ্ধ কাজের অভ্যাস একজন কর্মচারীকে তাদের চাকরির অবস্থান পূরণ করতে এবং উচ্চ-মানের কাজ তৈরি করতে সাহায্য করতে পারে, যা তাদের ব্যবসাকে মুনাফা অর্জনে সহায়তা করতে পারে। দক্ষতা সম্পর্কে ধারণা বোঝা আপনাকে কর্মক্ষেত্রে আপনার উৎপাদনশীলতা উন্নত করার জন্য কৌশলগুলি বিকাশ এবং বাস্তবায়নে সহায়তা করতে পারে। এই নিবন্ধে, আমরা কাজের দক্ষতা এবং এর গুরুত্ব সম্পর্কে আলোচনা করি এবং আপনার কর্মক্ষেত্রে দক্ষতার উন্নতির জন্য ১২টি সহায়ক কৌশল প্রদান করি।

কাজের দক্ষতা কি? কর্মদক্ষতা হল সর্বাধিক পরিমাণ কাজ এবং শ্রম যা সর্বনিম্ন সময় এবং প্রচেষ্টায় সম্পন্ন করা হয়। চমৎকার কাজের দক্ষতা উচ্চ স্তরের উৎপাদনশীলতার দিকে নিয়ে যেতে পারে। সংস্থাগুলি প্রায়শই কর্মীদের তাদের কাজের দক্ষতা উন্নত করতে উৎসাহিত করতে পারে। কারণ এটি ব্যবসায় সাফল্যকে উন্নীত করতে পারে।

কেন কাজের দক্ষতা গুরুত্বপূর্ণ? অনেক কর্মচারীর অগ্রগতি এবং দক্ষতা পরিমাপ করার জন্য কঠোর সময়সীমা এবং মাসিক লক্ষ্য পূরণের সাথে অ্যাসাইনমেন্ট রয়েছে। আপনি যদি সক্রিয়ভাবে আপনার দক্ষতা উন্নত করেন, তাহলে এটি আপনার পরিচালকদের ভূমিকার প্রতি আপনার নিবেদন, সাফল্যের আকাঙ্ক্ষা এবং আপনার দক্ষতা বাড়ানোর আগ্রহ দেখাতে পারে। দক্ষতা বজায় রাখা নিশ্চিত করতে পারে যে আপনি কার্যকরভাবে আপনার কাজের ভূমিকা পালন করছেন এবং আপনার দায়িত্বগুলি পরিচালনা করছেন।

Image Source: acquire

আপনার কাজের দক্ষতা উন্নত করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে বিবেচনা করার জন্য ১২টি কৌশল রয়েছে। কাজগুলিতে কাজ করার সময় বিরতি নেওয়া আপনার মনকে বিশ্রাম এবং পুনরায় সেট করতে দেয়। আপনি যদি অনুমান করেন যে একটি কাজ সম্পূর্ণ হতে দুই ঘন্টা সময় লাগবে, তবে একটি জলখাবার নিতে বা হাঁটার জন্য ঘন্টার মধ্যে ১৫  মিনিটের বিরতি নেওয়ার কথা বিবেচনা করুন। বিরতিগুলি দক্ষতার প্রচার করতে পারে। কারণ তারা আপনাকে একটি তাজা মন এবং পুনর্নবীকরণ শক্তি নিয়ে কাজে ফিরে যেতে সহায়তা করে।

৫. ওয়ার্কেস্ট বাই ঝেনেফিট্স

ওয়ার্কেস্ট বাই ঝেনেফিট্স ওয়েবসাইটের মাধ্যমে কর্মচারী দক্ষতা উন্নত করার জন্য শীর্ষ ১০টি উপায় জানা যায়। কিভাবে নেতারা এখনও সময় সাশ্রয় করে কর্মচারী উৎপাদনশীলতা উন্নত করতে পারেন? অফিসে কর্মচারীদের দক্ষতা বাড়াতে আপনি করতে পারেন এমন শীর্ষ ১০টি জিনিস এখানে রয়েছে।

বিশ্বের তাদের কাজ করার পদ্ধতি পরিবর্তনের সাথে, কোম্পানিগুলি তাদের কর্মশক্তি তৈরি করার সবচেয়ে কার্যকর উপায় কী তা মূল্যায়ন করছে। গত বছর থেকে দূরবর্তী কাজ সম্পর্কে একটি গবেষণায় দেখা গেছে যে, বাড়ি থেকে দূরবর্তীভাবে কাজ করার সময় উৎপাদনশীলতা ৪৭% বেড়েছে। কিন্তু সব কোম্পানি দূরবর্তী প্রথম দর্শন গ্রহণ করছে না। ১০০০ ছোট ব্যবসার কর্মচারীদের একটি ওয়ার্কস্ট জরিপ অনুসারে, ৬৭% উত্তরদাতা বলেছেন যে তাদের কোম্পানি এই বছর অফিসে ফিরে আসার প্রস্তুতি নিচ্ছে।

Image Source: carel

সুতরাং, কীভাবে নেতারা এবং পরিচালকরা এখনও সময় বাঁচাতে কর্মচারীর উৎপাদনশীলতা উন্নত করতে পারেন? এখানে শীর্ষ ১০টি জিনিস রয়েছে যা আপনি কর্মচারীর দক্ষতা বাড়াতে করতে পারেন। অর্পণ করতে ভয় পাবেন না যদিও এই টিপটি সবচেয়ে সুস্পষ্ট মনে হতে পারে, এটি প্রায়শই অনুশীলন করা সবচেয়ে কঠিন। আমরা এটি পেয়েছি – আপনার কোম্পানি আপনার শিশু, তাই আপনি এটির সাথে যা কিছু চলে তার সরাসরি হাত পেতে চান। যদিও গুণমানকে অগ্রাধিকার দেওয়ার ক্ষেত্রে কোনও ভুল নেই (এটিই একটি ব্যবসাকে সফল করে তোলে), অর্পণ করার পরিবর্তে প্রতিটি ছোটখাটো বিশদ নিজেই যাচাই করা প্রত্যেকের মূল্যবান সময় নষ্ট করতে পারে।

Feature Image: Kurt Rickhoff
References:

01. HOW TO IMPROVE WORK EFFICIENCY.
02. 15 Hacks for Improving Efficiency in the Workplace.
03. 10 Easy Ways to Improve Team Efficiency And Productivity.
04. 12 Simple Strategies To Improve Work Efficiency.
05. Top 10 Ways to Improve Employee Efficiency.

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
নুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!