নেপোলিয়ন বোনাপার্ট

186
0

নেপোলিয়ন প্রথম, যাকে নেপোলিয়ন বোনাপার্টও বলা হয়, একজন ফরাসি সামরিক জেনারেল এবং রাষ্ট্রনায়ক ছিলেন। নেপোলিয়ন ফরাসি বিপ্লবে (১৭৮৯-৯৯) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং ফ্রান্সের প্রথম সম্রাট ছিলেন। আজ নেপোলিয়নকে ইতিহাসের সর্বশ্রেষ্ঠ সামরিক জেনারেল হিসেবে বিবেচনা করা হয়।

নেপোলিয়ন বোনাপার্ট। মূল ইতালীয় নেপোলিয়ন বোনাপার্ট। ফরাসি নাম লে কর্স বা লে পেটিট ক্যাপোরাল। তার জন্ম ১৫ আগস্ট, ১৭৬৯। জন্মস্থান – আজাসিও, কর্সিকা। মৃত্যু – ৫ মে, ১৮২১, সেন্ট হেলেনা দ্বীপ। ফরাসি জেনারেল, প্রথম কনসাল (১৭৯৯-১৮০৪), এবং ফরাসি সম্রাট (১৮০৪-১৮১৪/১৫), পশ্চিমের ইতিহাসের অন্যতম বিখ্যাত ব্যক্তিত্ব। তিনি সামরিক সংগঠন ও প্রশিক্ষণে বিপ্লব ঘটান। নেপোলিয়নিক কোড, পরবর্তী সিভিল-আইন কোডের প্রোটোটাইপ স্পনসর, পুনর্গঠিত শিক্ষা এবং পোপ পদের সাথে দীর্ঘস্থায়ী কনকর্ডেট প্রতিষ্ঠা করেন। নেপোলিয়নের অনেক সংস্কার ফ্রান্স এবং পশ্চিম ইউরোপের অনেক প্রতিষ্ঠানে স্থায়ী চিহ্ন রেখে গেছে।

১৭৯৯ সালে একটি অভ্যুত্থানের মাধ্যমে নেপোলিয়ন প্রথম রাজনৈতিক ক্ষমতা দখল করেন। অভ্যুত্থানের ফলে বর্তমান গভর্নিং বডি – একটি পাঁচ সদস্যের ডিরেক্টরি – একটি তিন ব্যক্তির কনস্যুলেট দ্বারা প্রতিস্থাপিত হয়।

প্রথম কনসাল হবার সময়কালে নেপোলিয়ন। Image Source: shannonseline.com

প্রথম কনসাল, নেপোলিয়নের সমস্ত আসল ক্ষমতা ছিল। অন্য দুই কনসাল ছিলেন ফিগারহেড। নেপোলিয়ন অবশেষে কনস্যুলেট বিলুপ্ত করেন এবং নিজেকে ফ্রান্সের সম্রাট প্রথম নেপোলিয়ন ঘোষণা করেন।

নেপোলিয়ন ১৭৯৯ থেকে ১৮০৪ সাল পর্যন্ত ফ্রান্সের প্রথম কনসাল হিসেবে দায়িত্ব পালন করেন। সেই সময়ে, নেপোলিয়ন ফরাসি শিক্ষাব্যবস্থার সংস্কার করেন, একটি সিভিল কোড (নেপোলিয়নিক কোড) তৈরি করেন এবং ১৮০১ সালের কনকর্ডেটের সাথে আলোচনা করেন। তিনি নেপোলিয়ন যুদ্ধও শুরু করেন । যুদ্ধের একটি সিরিজ যা ফ্রান্সের সম্রাট হিসাবে তার শাসনামলে চলে (১৮০৪-১৪/১৫)। সম্রাট প্রথম নেপোলিয়ন হিসেবে তিনি ফরাসি সামরিক বাহিনীকে আধুনিক করেন।

কার্লো বোনাপার্ট সুন্দরী এলেটিজিয়াকে বিয়ে করেছিলেন যখন তার বয়স ছিল মাত্র ১৪ বছর; শেষ পর্যন্ত তাদের আটটি সন্তান ছিল এবং খুব কঠিন সময়ে লালনপালন করতে হয়েছে। তাদের জন্মভূমিতে ফরাসি দখলদারিত্বকে পাসক্যালে পাওলির নেতৃত্বে বেশ কয়েকজন কর্সিকান দ্বারা প্রতিহত করা হয়েছিল। কার্লো বোনাপার্ট পাওলির দলে যোগ দিয়েছিলেন। কিন্তু, যখন পাওলিকে পালাতে হয়েছিল, বোনাপার্ট ফরাসিদের সাথে চুক্তিতে এসেছিলেন। কর্সিকার গভর্নরের সুরক্ষায় জয়লাভ করে, তিনি ১৭৭১ সালে আজাসিওর বিচার বিভাগীয় জেলার জন্য মূল্যায়নকারী নিযুক্ত হন। ১৭৭৮ সালে তিনি তার দুই বড় ছেলে, জোসেফ এবং নেপোলিয়নকে কলেজ ডি’অটুনে ভর্তি করেন।

নেপোলিয়ন বোনাপোর্ট। Image Source: nytimes.com

জন্মগতভাবে নেপোলিয়ন একজন কর্সিকান। মহাদেশীয় ফ্রান্সে আসার পর কিছু সময়ের জন্য নিজেকে একজন বিদেশী মনে করতে থাকেন; তবুও নয় বছর বয়স থেকে তিনি অন্যান্য ফরাসীদের মতো ফরাসী ভাষায় শিক্ষিত হয়েছিলেন। যদিও নেপোলিয়নের মধ্যে ১৪ শতকের কিছু ইতালীয় কনডোটিয়ারের পুনর্জন্ম দেখার প্রবণতা তার চরিত্রের একটি দিকের উপর অত্যধিক জোর দেয়। বাস্তবে, তিনি তার নতুন দেশের ঐতিহ্য বা কুসংস্কারগুলি ভাগ করেননি; যেমন মেজাজে একজন কর্সিকান থাকা। তিনি প্রথম এবং সর্বাগ্রে, তার শিক্ষা এবং তার পড়া উভয় মাধ্যমে, ১৮ শতকের একজন মানুষ।

১৮১২-১৩ সালে ধারাবাহিক সামরিক পরাজয়ের পর, নেপোলিয়ন ৬ এপ্রিল, ১৮১৪ সালে ফরাসি সিংহাসন ত্যাগ করতে বাধ্য হন। নেপোলিয়ন ১৮১৫ সালের প্রথম দিকে ক্ষমতায় ফিরে আসেন। কিন্তু ২২ জুন, ১৮১৫ সালে আবারো ক্ষমতাচ্যুত হন। একই বছর অক্টোবরে নেপোলিয়নকে নির্বাসিত করা হয়। দক্ষিণ আটলান্টিক মহাসাগরের প্রত্যন্ত দ্বীপ সেন্ট হেলেনা, যেখানে তিনি ৫ মে ১৮২১ সালে ৫১ বছর বয়সে মারা যাওয়ার আগ পর্যন্ত ছিলেন।

১৮২১ সালে তার মৃত্যুর সময়, নেপোলিয়ন প্রায় ৫ ফুট ৭ ইঞ্চি (প্রায় ১.৬ ৮মিটার) লম্বা ছিলেন, যার মানে তিনি আসলে গড় উচ্চতার উপরে ছিলেন।

শিল্পীর তুলিতে আঁকা নেপোলিয়ন। Image Source: shannonseline.com

 

বিপ্লবী সময়কাল

যখন ১৭৮৯ সালে ন্যাশনাল অ্যাসেম্বলি, যা একটি সাংবিধানিক রাজতন্ত্র প্রতিষ্ঠার জন্য আহ্বান করেছিল। পাওলিকে কর্সিকায় ফিরে যাওয়ার অনুমতি দেয়, নেপোলিয়ন ছুটি চেয়েছিলেন এবং সেপ্টেম্বরে পাওলির দলে যোগ দেন। কিন্তু পাওলির সেই যুবকের প্রতি কোনো সহানুভূতি ছিল না, যার বাবা তার কারণে ত্যাগ করেছিলেন এবং যাকে তিনি বিদেশী বলে মনে করেছিলেন। হতাশ হয়ে, নেপোলিয়ন ফ্রান্সে ফিরে আসেন এবং ১৭৯১ সালের এপ্রিলে তিনি ভ্যালেন্সে বন্দীকৃত আর্টিলারির ৪র্থ রেজিমেন্টের প্রথম লেফটেন্যান্ট নিযুক্ত হন। তিনি তৎক্ষণাৎ জ্যাকবিন ক্লাবে যোগদান করেন, একটি বিতর্কিত সমাজ যা প্রাথমিকভাবে একটি সাংবিধানিক রাজতন্ত্রের পক্ষে ছিল এবং শীঘ্রই এর সভাপতি হয়ে ওঠেন।

অভিজাত,সন্ন্যাসী এবং বিশপের বিরুদ্ধে বক্তৃতা করেন। ১৭৯১ সালের সেপ্টেম্বরে তিনি তিন মাসের জন্য আবার কর্সিকায় ফিরে যাওয়ার জন্য ছুটি পান। ন্যাশনাল গার্ডে নির্বাচিত লেফটেন্যান্ট কর্নেল, তিনি শীঘ্রই এর কমান্ডার ইন চিফ পাওলির সাথে ছিটকে পড়েন। এপ্রিলে ফ্রান্স অস্ট্রিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে এবং তার অপরাধ ক্ষমা করা হয়।

দৃশ্যত পৃষ্ঠপোষকতার মাধ্যমে, নেপোলিয়ন ক্যাপ্টেন পদে উন্নীত হন। কিন্তু তার রেজিমেন্টে পুনরায় যোগ দেননি। পরিবর্তে তিনি ১৭৯২ সালের অক্টোবরে কর্সিকায় ফিরে আসেন, যেখানে পাওলি স্বৈরাচারী ক্ষমতা প্রয়োগ করছিলেন এবং কর্সিকাকে ফ্রান্স থেকে আলাদা করার প্রস্তুতি নিচ্ছিলেন।

নেপোলিয়ন অবশ্য করসিকান জ্যাকবিনদের সাথে যোগ দিয়েছিলেন, যারা পাওলির নীতির বিরোধিতা করেছিলেন। ১৭৯৩ সালের এপ্রিলে কর্সিকায় গৃহযুদ্ধ শুরু হলে, পাওলি বুওনাপার্ট পরিবারকে “চিরস্থায়ী হত্যা এবং কুখ্যাতির” নিন্দা করেছিল, যার ফলে তারা সবাই ফ্রান্সে পালিয়ে যায়।

নেপোলিয়ন বোনাপোর্ট। Image Source: villains.fandom.com

নেপোলিয়ন বোনাপার্ট, তাকে এখন থেকে বলা যেতে পারে (যদিও পরিবারটি ১৭৯৬ সালের পর পর্যন্ত বুওনাপার্ট বানানটি বাদ দেয়া হয়নি), ১৭৯৩ সালের জুন মাসে নিসে তার রেজিমেন্টে পুনরায় যোগদান করেন। তার লে সুপার দে বেউকেয়ার (বেউকেয়ারে নৈশভোজ), এই সময়ে লেখা, তিনি জোরালোভাবে যুক্তি দিয়েছিলেন যে সমস্ত রিপাবলিকানরা জ্যাকবিনদের চারপাশে সমাবেশ করেছিল, যারা ক্রমশ আরও কট্টরপন্থী হয়ে উঠছিল, এবং ন্যাশনাল কনভেনশন, বিপ্লবী সমাবেশ যে পূর্ববর্তী পতনে রাজতন্ত্রকে বিলুপ্ত করেছিল।

১৭৯৩ সালের আগস্টের শেষে, ন্যাশনাল কনভেনশনের সৈন্যরা মার্সেইকে নিয়ে গিয়েছিল কিন্তু টউলনের আগে থামানো হয়েছিল, যেখানে রাজকীয়রা ব্রিটিশ বাহিনীকে ডেকেছিল। ন্যাশনাল কনভেনশনের আর্টিলারির কমান্ডার আহত হলে, বোনাপার্ট সেনাবাহিনীর কমিশনারের মাধ্যমে পদটি পেয়েছিলেন। আন্তোইন সালিসেটি, যিনি ছিলেন কর্সিকান ডেপুটি এবং নেপোলিয়নের পরিবারের বন্ধু। বোনাপার্ট সেপ্টেম্বরে মেজর এবং অক্টোবরে অ্যাডজুট্যান্ট জেনারেল পদে উন্নীত হন। ১৬ ডিসেম্বর তিনি বেয়নেটের ক্ষত পেয়েছিলেন, কিন্তু পরের দিন ব্রিটিশ সৈন্যরা, তার আর্টিলারি দ্বারা হয়রানির শিকার হয়ে টউলনকে সরিয়ে দেয়। ২২শে ডিসেম্বর বোনাপার্ট, ২৪ বছর বয়সে শহরটি দখলে তার সিদ্ধান্তমূলক ভূমিকার স্বীকৃতিস্বরূপ ব্রিগেডিয়ার জেনারেল হিসাবে পদোন্নতি পান।

Feature Image: theguardian.com
তথ্যসূত্র:
01. Napoleon Bonaparte.
02. Napoleon.

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
নুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!