বিশ্বের সর্বাধিক বিক্রিত ১০টি বই

89
0

বই! দুই অক্ষরের একটা শব্দ। অথচ এর মাঝে লুকিয়ে আছে কত রহস্য, কত অজানা গল্প। পুরো দুনিয়া জুড়ে এমন কিছু বই আছে যা সব ভাষায়, সব দেশে সমানভাবে জনপ্রিয়। এমন কিছু বইয়ের কথায়ই শোনাবো আজ। যা বিশ্বে সর্বাধিক বিক্রির তালিকা দখল করে আছে, যুগের পর যুগ ধরে। তবে এই তালিকা নেহাত ছোট নয়। সেই বিশাল তালিকা থেকে মাত্র ১০টি বইকে নির্বাচন করা বেশ দুরূহ। 

অ্যা টেইল অফ টু সিটিস

প্রথম যে বইটির কথা বলবো সেটি হলো অ্যা টেইল অফ টু সিটিস। ফরাসী বিপ্লবের পটভূমিকায় রচিত এই বইটি ১৮৫৯ সালে প্রকাশিত হয়। চার্লস ডিকেন্স রচিত অন্যতম এই জনপ্রিয় বইটি মোট ৩১টি পর্বে প্রথমে প্রকাশিত হয়। লন্ডন আর প্যারিস শহরের উপর ভিত্তি করে এই বইটিতে লেখকের জীবনের ছায়া পাওয়া যায় বলে জানা যায়। ফরাসী বিপ্লব চলাকালীন প্যারিসের অধিবাসীদের অবস্থা, আশা, স্বপ্ন অন্যদিকে একইসাথে লন্ডনশহরের মানুষের জীবনের সমান্তরালে চলা নানা ঘটনা বইটিকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়। 

Image Source: goodreads.com

বিবিসি এর এক প্রতিবেদন প্রকাশিত হয়েছিল ২০১৪ সালে। সেই উপাত্ত অনুসারে ততদিনে ২০০ মিলিয়নের বেশি কপি বিক্রি হয়েছে এই বইটির। এছাড়াও, নানান দেশের নানান ভাষায় অনূদিত আরো কত শত কপি বিক্রি হয়েছে, তার ইয়ত্তা নেই। 

হ্যারি পটার সিরিজ 

হ্যারি পটার সিরিজ নিয়ে যেমন নতুন করে বলার কিছু নেই, ঠিক তেমন এর জনপ্রিয়তা নিয়েও প্রশ্ন নেই। জে কে রাউলিং এর লেখা প্রথম জনপ্রিয় হবার দিন থেকে আজ পর্যন্ত বিক্রি হচ্ছে লক্ষ-কোটি কপি। কত ভার্সন, কত মুদ্রণ প্রকাশিত হচ্ছে প্রায়শই। যাদের শৈশব শুরু হয়েছিল হ্যারি পটারের হাত ধরে, তারা আজ পূর্ণ বয়স্ক হলেও এই সিরিজের নেশায় বুঁদ হয়ে আছেন তারা এখনো। 

Image Source: harrypotter.fandom.com

প্রতিদিন নতুন নতুন পাঠক তৈরি হচ্ছে। কিছু কিছু পাঠকের নেশা বা অবশেসন এতই বেশি যে, অনেকেই প্রতি নতুন নতুন ভার্সন সংগ্রহে রাখে। বই এর সাথে পাল্লা দিয়ে বাড়ছে নানা সুভ্যেনিয়রের বিক্রি বাড়ছে। যখন ডিপ্রেশনেভোগা লেখক এই সিরিজ লেখার কাজে হাত দেন, তখন বোধয়হয় তার ধারনা ছিল  না ‘ইউ নো হু’ আর ‘দ্য ওয়ান’ ছেলেটার গল্প এত সুন্দর ভাবে মিশে যাবে মানুষের সাথে। 

এন্ড দেয়ার ওয়্যার নান

আগাথা ক্রিস্টির লেখা অন্যতম জনপ্রিয় বই এন্ড দেয়ার ওয়্যার নান। দশ জন সম্পূর্ণ অচেনা মানুষ একটি দ্বীপে আমন্ত্রিত হয়। সারা পৃথিবী থেকে এই সব মানুষকে বেছে নেয়া হয়েছে। শোলজার আইল্যান্ডস নামের এই দ্বীপে পৌঁছানোর জন্য একমাত্র উপায় নৌকা। শুধুমাত্র একটি বাড়ি আছে, এই বাড়ির মালিক ১০ জন মানুষকে তাদের বাড়িতে আমন্ত্রণ জানায় । এই বাড়ির দেয়ালের একটি কবিতা লেখা আছে দশ লাইন। এই কবিতার লাইনের মতো করেই একের পর হতে থাকে খুন। 

(11 Best sold books)
Image Source: goodreads.com

রহস্যের সমাধান করতে গিয়েই লেখা হয়েছে চমৎকার এই বইটি। লেখিকার মতে তাঁর লেখা সবচেয়ে কঠিন এবং সবচেয়ে জনপ্রিয় বই এটি। ১৯৩৯ সালে প্রকাশিত বইটির প্রথম নাম ছিল ‘টেন লিটিল নিগারস।’ সময় ও স্থান এর কারণে পরবর্তীতে এর নাম হয় ‘এন্ড দেয়ার ওয়ার নান।’ ২০১৬ সালের হিসাব অনুযায়ী ১০০ মিলিয়নেরও বেশি কপি বিক্রি হয়েছে বৈধ উপায়ে। প্রায় ১০০ বছর পরেও বইটির জনপ্রিয়তা এতটুকু কমেনি, বরং অনুদিত হচ্ছে নানা ভাষায়, নানা দেশে। 

দ্য আলকেমিস্ট 

আন্দালুসিয়ার এক যুবক সান্তিয়াগো। পেশায় মেষপালক। ভেড়া নিয়ে এসে রাস্তায় রাস্তায় ঘুরে রাতে মন্দিরে থাকে আর বই পড়ে। এক রাতে স্বপ্ন দেখে গুপ্তধনের সন্ধান পায়। সেই গুপ্তধনের খোঁজে বেরিয়ে পড়ে রাস্তায়। পথে পথে সে অনেকবার প্রতারণার শিকার হয়। আবার অনেক মানুষ তাকে সাহায্য করে। অনেকবার ভেঙে পড়ে কিন্তু তার স্বপ্ন তাকে লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে। শোনা যায় জনপ্রিয় সিনেমা ওম শান্তি ওম এই বইটির মূল কথার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। 

(11 Best sold books)
Image Source: goodreads.com

পাওলো কোয়েলহোর লেখা অন্যতম জনপ্রিয় এই বইটি ১৯৮৮ সালে প্রথম প্রকাশিত হয় পর্তুগিজ ভাষায়। তাঁর লেখা এই বইটি এখন পর্যন্ত প্রায় ৮০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। ১১৫টি আন্তর্জাতিক পুরস্কার পাওয়া বইটি ২১০ মিলিয়নেরও বেশি কপি বিক্রি হয়েছে। 

থিংক অ্যান্ড গ্রো রিচ

নেপোলিয়ন হিলের লেখা থিংক অ্যান্ড গ্রো রিচ বইটি ১৫ মিলিয়নেরও বেশি কপি বিক্রি হয়েছে। ১৯৩৭ সালের গ্রেট ডিপ্রেশনের সময় লেখায় বইটিতে আত্মউন্নয়ন বিষয়ে বলা হয়েছে। লেখকের ভাষ্যমতে প্রায় বিশ বছর ধরে রিসার্চ করার পর এই বইটি আমাদের হাতে তুলে দিয়েছেন তিনি। বইটির মূল কথা অনুযায়ী আপনি যেই বিষয়েই কাজ করেন না কেন, ক্যারিয়ার যেই  বিষয়েই হোক না কেন এই বইটি আপনাকে সঠিক পথ দেখাতে সাহায্য করবে।  

(11 Best sold books)
Image Source: goodreads.com

প্রকাশের প্রায় ৭০ বছরেরও বেশি সময় পার হয়ে গেলেও বইটি এখনো সর্বাধিক বিক্রিত বই এর মধ্যে সেরা ৬টি বইয়ের নামের তালিকায় আছে। বইটিতে প্রায় ১৬টি আইনের কথা বলা হয়েছে যেটা আপনাকে সফলতা আনতে সাহায্য করবে। 

দি দ্য ভিঞ্চি কোড 

ডন ব্রাউনের লেখা রবার্ট ল্যাংডন সিরিজের সবচেয়ে জনপ্রিয় বই ‘দি দ্য ভিঞ্চি কোড।’ যা ২০০৩ সালে প্রকাশিত হয়। ল্যুভর মিউজিয়ামের কিউরেটর খুনের সাথে জড়িয়ে পড়েন রবার্ট ল্যাংডন। খুনের রহস্য উদ্ধ্বার করতে আরো কিছু বিপদ থেকে বাঁচতে এবং অন্যদের বাঁচাতে এই রহস্য উদ্ধ্বারে নামেন তিনি। লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা বিখ্যাত চিত্রকর্ম দ্য লাস্ট সাপার, হোলি গ্রেইলসহ অনেক ছোট ছোট ক্লু থেকে উদ্ধার হবে মুক্তির পথ। লুকিয়ে আছে অনেক রহস্য অনেক তথ্য। যা আপনার এতদিনের জানা জ্ঞানকে সম্পূর্ণ বদলে দিতে পারে। সেই রহস্য উদ্ধার করতে গিয়ে ল্যাংডনের সাথে মুহুর্তে জড়িয়ে পড়ে সোফি নেভুসহ আরো অনেকগুলো মানুষ। 

(11 Best sold books)
Image Source: goodreads.com

জনপ্রিয় এই সিরিজের অন্যতম জনপ্রিয় বইগুলো হলো এঞ্জেল এন্ড ডেমনস, দ্য লস্ট সিম্বল, ইনফার্নো্‌ এবং অরিজিন। অদ্ভুত ব্যাপার হলো মাত্র ৬ বছরে এই বইটি ৮০ মিলিয়ন কপি বিক্রিত হয়। থ্রিলার আর রহস্য প্রেমীদের কাছে পছন্দের তালিকায় একদম প্রথম সারিতে থাকবে এই বইটি। 

আর্ট অফ ওয়ার

শান জু এর আর্ট অফ ওয়ার বইটি খ্রিস্টপূর্ব পঞ্চম শতাব্দীতে প্রকাশিত হয়। প্রায় ১৩টি অধ্যায় রয়েছে এই বইটিতে। চৈনিক সভ্যতা এবং এশিয়ার ইতিহাস সংস্কৃতি সবকিছু মিলে দুর্দান্ত এই বইটি আজো জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। বইটিতে রণকৌশল ও যুদ্ধজয়ের দিকনির্দেশকসহ খুঁটিনাটি অনেক কিছু উল্লেখ করা রয়েছে। মিলিটারি স্কুল এই বইটিকে অবশ্যপাঠ্য হিসেবে বেছে নিয়েছেন।  

Image Source: goodreads.com

একবিংশ শতাব্দীতে এসে কর্পোরেট জীবনে এই বইটি বিশেষভাবে ব্যবহৃত হচ্ছে। ছোট্ট এই বইটি মুহূর্তে বদলে দেবে আপনার চিন্তাধারা, আপনার জীবনকে করবে গতিশীল। আপনি বাস্তব জীবনেও কাজে লাগাতে পারেন তার জলজ্যান্ত উদাহরণ এই বইটি। শত শত বছর আগে লেখা বইও এই সময়ে এসে দুর্দান্তভাবে মিলে যায়, লেখক কত দূরদর্শী ছিলেন তারই নমুনা মাত্র। 

রিচ ড্যাড পুওর ড্যাড

রবার্ট টি. কিয়োসাকি লেখা রিচ ড্যাড পুওর ড্যাড খুব সুন্দরভাবে আমাদের বুঝিয়েছেন সাক্ষরতা নাকি বিনিয়োগ ব্যবসা, কোনটাতে আমরা ফোকাস করব। অর্থ আয়ের পাশাপাশি সেটা বাড়াতে কিভাবে নিজের বুদ্ধিমত্তা দিয়ে কাজে লাগানো যায় সেটা নিয়ে কথা বলে। ১৯৯৭ সালে প্রকাশিত এই বইটি ৫১টি ভাষায় বিশ্বের ১০৯টি দেশে অনূদিত হয়েছে। ২০২১ সালের অ্যামাজন বেস্টসেলার এর মধ্যে নাম্বার ওয়ান ছিল এই বইটি। 

Image Source: goodreads.com

বিশ্বের বড় বড় অর্থনীতিবিদরা তাদের সফলতার সূত্র হিসেবে এই বইটি ব্যবহার করেন সবাইকে পড়ার পরামর্শ দেন। আজ পর্যন্ত ৩০ মিলিয়নের বেশি কপি বিক্রি হয়েছে। বইটিতে বার বার রিয়েল এস্টেট বিজনেস এর কথা উল্লেখ করা হয়েছে। দুইজন মানুষের একজন লেখককে সম্পদ বাড়ানোর কথা বলেছেন আর অন্যজন লেখককে শিক্ষিত হবার কথা বলেছেন। তবে এখন কোনটা লেখক-পাঠক কাজে লাগাবেন এটা তার বিষয়। 

দ্য বাইবেল, দ্য কুরআন এবং বিজ্ঞান

চমৎকার এই বইটিতে পবিত্র কুরআন শরীফ এবং বিজ্ঞানকে খুব সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। মরিস বুকাইলি নামের এই ফরাসি চিকিৎসক দেখিয়েছেন বাইবেল কীভাবে পরিবর্তিত হয়েছে। চার্চে কিভাবে বিজ্ঞানীদের অপদস্ত করা হতো, বিজ্ঞানের আবিষ্কারকে কিভাবে অবজ্ঞা করা হতো সেটা এই বইটাতে বেশ অল্প কথায় গুছিয়ে লেখা। পবিত্র কোরআন শরীফে কোন ত্রুটি নেই এবং বিজ্ঞান চর্চার জন্য কোরআন শরীফ অনেক বড় একটা সহায়ক। হাদিসের কথা মুখে মুখে প্রচলিত হয়ে আসায় হাদিসে পরিবর্তিত হয়েছে এবং হচ্ছে সেটা তিনি বেশ ভালোভাবে বুঝিয়ে দিয়েছেন। 

(11 Best sold books)
Image Source: goodreads.com

লেখক এর বইটি লেখার জন্য কোরআন শরীফ বোঝার চেষ্টা করেছেন, আরবী ভাষায় বিস্তর পড়াশোনা করেছেন। বইটিতে বেশ কিছু প্রশ্ন করেছেন বেশ কিছু যুক্তিতর্ক উপস্থাপন করেছেন যা বড় বড় ইতিহাসবিদ ধর্মীয় নেতারা যুক্তি দিয়ে ব্যাখ্যা করতে পারেনি। ২০০১ সালে প্রকাশিত এই অন্যতম জনপ্রিয় বইটি অনেকের কাছে পরিচিত না হলেও যারা নিরীক্ষাধর্মী বই ভালোবাসেন, তাদের কাছে বেশ আরাধ্য। 

 অ্যা ম্যান অন দ্য মুন: দ্য ভয়েজেস অফ দ্য এপোলো এস্ট্রোনাটস 

নাসার চন্দ্র অভিযান পছন্দ করে না এমন মানুষ খুব কমই রয়েছে। ১৯৯৪ সালে প্রকাশিত এই বইটি এপোলো প্রোগ্রাম নিয়ে কথা বলে। এপোলো ৮ থেকে ১৭ এর সম্পূর্ণ গল্প পাবেন দুই মলাটের মাঝে। ২৩ নভোচারী মহাকাশচারীদের সাক্ষাৎকার, যারা এই প্রোগ্রামগুলো কন্ট্রোলে ছিল। 

(11 Best sold books)
Image Source: goodreads.com

তাদের সাক্ষাৎকার সবকিছু মিলে চন্দ্র অভিযানের উত্থান পতনের বাস্তব চিত্র এই বই। মহাকাশ, চন্দ্র অভিযান, নাসা এই বিষয়গুলো নিয়ে বেশ আগ্রহ আছে যাদের, তারা এই বইটি পড়তে পারেন। এই যে বিশাল এই সব অভিযান কিন্তু সহজ না। এর পেছনে কত পরিশ্রম রয়েছে, কত ধরনের সমস্যা আসতে পারে, সবকিছুর বিস্তারিত পাবেন এই বইটিতে। 

Feature Image: BILLION PHOTOS/SHUTTERSTOCK
তথ্যসূত্রসমূহ: 

01. Literary mysteries: The best-selling books of all time.
02. Best-Selling Books of All-Time.
03. The Bible, The Quran, and Science – Maurice Bucaille: Film One.
04. A Man on the Moon.

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
নুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!