ইউরোপিয়ান দেশগুলোতে স্কলারশিপের খুঁটিনাটি

52
0

ছাত্র, গবেষক এবং পণ্ডিতদের মধ্যে ইউরোপ গত কয়েক বছরে শীর্ষস্থানীয় অধ্যয়নের গন্তব্যগুলির মধ্যে একটি। বিশ্বব্যাপী উচ্চ র‌্যাঙ্কিংসহ ইউরোপে প্রচুর সংখ্যক বিশ্ববিদ্যালয় রয়েছে। মানসম্পন্ন শিক্ষা গ্রহণের এক নির্ভরতার নাম যেন ইউরোপ।

স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রির জন্য সম্পূর্ণ অর্থায়িত ইউরোপিয়ান স্কলারশিপ একাডেমিক সেশনের জন্য আবেদন করার এখনই সঠিক সময়। কারণ, ইউরোপিয়ান বিশ্ববিদ্যালয়গুলো এখন বৃত্তি এবং ভর্তির আবেদন দেওয়া শুরু করেছে।

তবে ইউরোপিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হওয়া বেশিরভাগ ছাত্রদের পক্ষে সহজ নয়। কিন্তু অন্যদিকে এমন অনেকগুলি আর্থিক সহায়তা প্রোগ্রাম রয়েছে যা এই জাতীয় ইউরোপিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষার পৃষ্ঠপোষকতা করে। শিক্ষার্থীদের জন্য ইউরোপিয়ান বিশ্ববিদ্যালয়গুলো উচ্চশিক্ষার জন্য বৃত্তি প্রদান করা হয়ে থাকে। আজকের ফিচারে আলোচনা করা হবে ইউরোপিয়ান স্কলারশিপের ইতিবৃত্ত নিয়ে।

স্কলারশিপের অর্থ দিয়ে থাকে অনেক বিশ্ববিদ্যালয়। Image Source: wikimedia.commons

ব্রিটিশ চেভেনিং স্কলারশিপ

ইউকে গভর্নমেন্টস গ্লোবাল স্কলারশিপ প্রোগ্রাম, চেভেনিং স্কলারশিপ বিশ্বজুড়ে চেভেনিং যোগ্য দেশগুলির অসামান্য পণ্ডিতদের দেওয়া হয়। সাধারণত এই ডিগ্রি এক বছরের স্নাতকোত্তর ডিগ্রির জন্য প্রদান করা হয়ে থাকে। অনেক চেভেনিং স্কলারশিপ সম্পদের হার, টিউশন ফি, ইউকেতে একটি ইকোনমি ক্লাস রিটার্ন এয়ারফেয়ার এবং প্রয়োজনীয় খরচ মেটানোর জন্য অতিরিক্ত অর্থ দিয়ে থাকে।

উন্নয়নশীল দেশগুলির প্রাসঙ্গিকতার সাথে DAAD বৃত্তি 

জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস জার্মান বিশ্ববিদ্যালয়গুলোতে উন্নয়নশীল দেশগুলোর বিশেষ প্রাসঙ্গিকতার সাথে বিভিন্ন স্নাতকোত্তর কোর্সের জন্য বৃত্তি প্রদান করে। আফ্রিকা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ, এশিয়া, পূর্ব ইউরোপ, মধ্য ইউরোপ ইত্যাদিসহ বিভিন্ন উন্নয়নশীল দেশের ছাত্র এবং পেশাদারদের জন্য এটি একটি আন্তর্জাতিক বৃত্তি। DAAD স্কলারশিপ বিভিন্ন ধরণের সম্পূর্ণ এবং আংশিক বৃত্তিসহ নির্বাচিত প্রোগ্রামগুলিকে সহায়তা করে।

নন ইইউ/ইইএ শিক্ষার্থীদের জন্য ডেনিশ সরকারী বৃত্তি

ডেনিশ শিক্ষা মন্ত্রণালয় নন EEA এবং নন EEU আন্তর্জাতিক ছাত্রদেরকে নির্দিষ্ট ডেনিশ বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে সাহায্য করার জন্য বাৎসরিক বৃত্তি প্রদান করে থাকে। বৃত্তিটি সম্পূর্ণ বা আংশিক টিউশন ফি মওকুফ এবং আপনার জীবনযাপনের জন্য অনুদান হিসাবে প্রদান করা যেতে পারে।

টিওশন ফি মওকুফের পাশাপাশি জীবনযাপনের জন্যও অর্থ প্রদান করে থাকে। Image Source: scholarshipposition.website

প্রতি বছর, ইউরোপিয়ান বিশ্ববিদ্যালয় এবং সরকার উচ্চ সম্ভাবনাময় আন্তর্জাতিক ছাত্রদের আকর্ষণ করতে মিলিয়ন ইউরো ব্যয় করে। ইউরোপের প্রতিটি দেশের নিজস্ব ফি নীতি রয়েছে, তবে সাধারণভাবে, এটি কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র বা অস্ট্রেলিয়ার মতো অন্যান্য নেতৃস্থানীয় অধ্যয়নের গন্তব্যগুলির তুলনায় কম।

আসলে, কিছু ইউরোপিয়ান দেশে, অধ্যয়ন প্রোগ্রাম দেয়া হয় একদম বিনামূল্যে। অনেক ছাত্র-ছাত্রী পার্টটাইম কাজ করে যখন তারা পড়াশুনা করে বা তাদের বিশ্ববিদ্যালয়ের ছুটির সময় আর্থিকভাবে সাহায্য করার জন্য।

বেলজিয়াম সরকারি বৃত্তি

বেলজিয়াম সরকারের ARES স্কলারশিপ বেলজিয়ামের ওয়ালোনিয়া-ব্রাসেলস ফেডারেশনের একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রাম বা ২-থেকে-৬ মাসের অব্যাহত শিক্ষা কোর্স করার সুযোগ দেয়। একশত ত্রিশটি ব্যাচেলরস এবং মাস্টার্স বৃত্তি এবং সত্তরটি অব্যাহত শিক্ষা বৃত্তি পাওয়া যায়।

স্কলারশিপ অর্জন করা মোটেও সহজ কিছু নয়। Image Source: IEEE WIE

SBW বার্লিন বৃত্তি

এই বৃত্তি তরুণ প্রতিভাবান আন্তর্জাতিক ছাত্রদের জন্য যারা তাদের দেশে স্বেচ্ছাসেবী কাজে সামাজিকভাবে প্রতিশ্রুতিবদ্ধ। বৃত্তিটি পূর্ব ইউরোপ, দক্ষিণ আমেরিকা, এশিয়া এবং আফ্রিকার শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত।

সব একাডেমিক শাখার জন্য DAAD মাস্টার স্টাডিজ 

এই স্কলারশিপ প্রোগ্রামটি আপনাকে স্নাতকোত্তর অধ্যয়নের কোর্সের সাথে জার্মানিতে আপনার একাডেমিক শিক্ষা চালিয়ে যাওয়ার সুযোগ দেয়। প্রথম ডিগ্রি (যেমন ব্যাচেলর, ডিপ্লোমা) সম্পন্ন করেছেন এমন চমৎকার যোগ্য স্নাতক আবেদন করতে পারেন।

জার্মানি সারা বিশ্বের শিক্ষার্থীদের মধ্যে ভর্তির জন্য একটি বিশেষ জনপ্রিয় দেশ। আশ্চর্যের কিছু নেই: জার্মানিতে প্রায় সব বিশ্ববিদ্যালয়ই বিনামূল্যে এবং দেশের বৃহত্তম স্কলারশিপ ফান্ড-DAAD-জীবনযাত্রার খরচ মেটানোর জন্য একটি বৃত্তি প্রদান করে৷ প্রতি বছর, ইউরোপের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি আন্তর্জাতিক ছাত্রদের জন্য মিলিয়ন ইউরো মূল্যের বৃত্তি প্রদান করে। ইউরোপীয় সরকার রাজ্যগুলির সাথে ইউরোপিয়ান ইউনিয়নও আন্তর্জাতিক শিক্ষার্থীদের ইউরোপে আকৃষ্ট করতে সরকারী অর্থায়নে ইইউ বৃত্তি প্রদান করে।

স্কলারশিপের ক্ষেত্রে জার্মানি অত্যন্ত জনপ্রিয়। Image Source: istockphoto

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স এবং অস্ট্রেলিয়ার মতো দেশগুলো বিদেশে অধ্যয়নের জন্য কিছু প্রতিশ্রুতিবদ্ধ গন্তব্য; যা তাদের অসামান্য শিক্ষা ব্যবস্থা এবং অধ্যয়ন-পরবর্তী কাজের সুযোগের কারণে বিশ্বব্যাপী বিপুল সংখ্যক শিক্ষার্থীকে আকৃষ্ট করেছে।

আরেকটি দেশ যেখানে শিক্ষার্থীরা ইউরোপে বিনামূল্যে (অথবা খুব কম খরচে) পড়তে পারে তা হল অস্ট্রিয়া। উচ্চ শিক্ষার খরচের ক্ষেত্রে EU/EEA শিক্ষার্থীরা অস্ট্রিয়ানদের মতো একই অধিকার ভোগ করে এবং যে কোনো ডিগ্রি স্তরে বিনামূল্যে অধ্যয়ন করতে পারে। এই সময়ের পরে, শিক্ষার্থীরা প্রতি সেমিস্টারে মাত্র ৩৬৩ ইউরো ফি প্রদান করে।

আপনি যদি ৯০ দিনের বেশি ইউরোপে পড়াশোনা করার কথা ভাবছেন, তাহলে আপনাকে আপনার পছন্দের দেশে বসবাসের অনুমতির জন্য আবেদন করতে হবে। কিছু দেশে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ইউরোপে আসার আগে পারমিটের জন্য আবেদন করতে হয়। সেখানে প্রত্যেকের জন্য কলেজ স্কলারশিপ রয়েছে: কারিগর, গেমার, ভেগান, সবুজ থাম্বস, ট্রেকিস—আপনি যেই বিষয়ে চান। বৃত্তি শুধুমাত্র একাডেমিক ছাত্র বা অল-স্টার ক্রীড়াবিদদের জন্য নয়, বরং সবার জন্য।

স্কলারশিপ সবার জন্য। Image Source: collegenews.org

এখানে বৃত্তির সুযোগ খুঁজে পাওয়ার চারটি উপায় রয়েছে:

প্রথমেই নিজের পছন্দের বিষয় বাছাই করুন। আপনি আপনার শখ এবং আগ্রহগুলিকে স্কুলের জন্য অর্থ প্রদানের উপায় হিসাবে নাও ভাবতে পারেন, তবে আপনার উচিত তা ভাবা। কেননা, ইউরোপের সব দেশেই সবার জন্যই বৃত্তির সুযোগ রয়েছে।

দ্বিতীয়ত, বৃত্তি অনুসন্ধানের জন্য নিবন্ধন করুন। বিনামূল্যের স্কলারশিপ সার্চ টুল আপনাকে ৩০ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত মূল্যের ৬ মিলিয়ন স্কলারশিপের অ্যাক্সেস দিতে সক্ষম। এটি আপনাকে আপনার দক্ষতা, কার্যকলাপ এবং আগ্রহের সাথে মেলে এমন বৃত্তি খুঁজে পেতে সহায়তা করে। আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ের কাউন্সেলরের সাথে আপনার কলেজের জন্য অর্থ প্রদানের পরিকল্পনা নিয়ে আলোচনা করুন এবং আপনার জন্য উপযুক্ত হতে পারে এমন বৃত্তির সুযোগগুলি সম্পর্কে জিজ্ঞাসা করুন।

তৃতীয়ত, সংখ্যালঘু ছাত্রদের জন্য বৃত্তি বিবেচনা করুন। আপনি যদি সংখ্যালঘু ছাত্র হন, সেখানে বৃত্তি পাওয়া যায় যা আপনাকে স্কুলের জন্য অর্থ প্রদান করতে সাহায্য করতে পারে।

চতুর্থত, তাড়াতাড়ি এবং প্রায়শই বৃত্তির জন্য আবেদন করুন। কিছু বৃত্তির সময়সীমা আপনি কলেজ শুরু করার এক বছরের আগ থেকেই শুরু হয়। আবেদন করার জন্য আপনার স্কুল সম্পর্কে আপনার চূড়ান্ত সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে না।

Image Source: aaecglobal.com

তবে আপনি যদি প্রথম দিকের কিছু স্কলারশিপ অ্যাপ্লিকেশন মিস করেন তবে চিন্তা করবেন না। সেখানে প্রচুর বৃত্তির সুযোগ রয়েছে, সবই বিভিন্ন সময়সীমা সহ। আপনি কলেজে থাকা প্রতি বছর বৃত্তির জন্য আবেদন করুন। আপনি কলেজ স্কলারশিপের জন্য আবেদন করার জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে মনে রাখবেন যে বিভিন্ন স্কলারশিপের নিজস্ব যোগ্যতার মানদণ্ড রয়েছে এবং কিছু নথির প্রয়োজন। আপনি কোন বৃত্তির জন্য আবেদন করবেন তা বেছে নেওয়ার সময় এই টিপসগুলি সাহায্য করতে পারে –

  • আপনাকে বৃত্তি বা বৃত্তি অনুসন্ধানের জন্য অর্থ প্রদান করতে হবে না। স্কুল কাউন্সেলর এবং স্কুল ফিনান্সিয়াল এইড অফিস ফ্রি স্কলারশিপ সার্চ টুলের মতো বিকল্পের সুপারিশ করবে।
  • ছোট বৃত্তি উপেক্ষা করবেন না কখনো। এমনকি কয়েকশো ডলার পাঠ্যপুস্তক এবং সরবরাহের খরচ অফসেট করতে সহায়তা করতে পারে এসব বৃত্তি।
  • আপনার গ্রেড, সদস্যপদ, দক্ষতা, বা যোগ্যতা অতিরঞ্জিত করবেন না। আপনি যদি আপনার আগ্রহ এবং দক্ষতার সাথে মেলে এমনগুলির জন্য আবেদন করলে আপনার বৃত্তি পাওয়ার সম্ভাবনা বেশি।
  • বিস্তারিত বিষয়ে মনোযোগ দিন। কিছু বৃত্তির জন্য আপনাকে একটি প্রবন্ধ লিখতে হবে। এরপর যা যা অনুরোধ করা হয়েছে তা পাঠান এবং সবকিছু প্রমাণ করুন। টাইপোস এবং অনুপস্থিত উপকরণ একটি বৃত্তি জয় বা হারানোর মধ্যে পার্থক্য হতে পারে।
  • কিছু বৃত্তি খুব দ্রুত এবং আবেদন করা সহজ। অন্যরা একটু বেশি সময় নেয়। সব সময়সীমা পূরণ করুন।  যদি বৃত্তির আবেদন ইলেকট্রনিকভাবে জমা দেওয়া না যায়, তাহলে প্রত্যয়িত মেল ব্যবহার করুন। একটি সময়সীমা মিস করা আপনাকে অযোগ্য ঘোষণা করতে পারে।

বিদেশে অধ্যয়ন সম্পর্কে একটি সাধারণ ভুল ধারণা হল যে এটি অসাধ্য, কিন্তু এমনটা ভাবার কারণ কি? আক্ষরিক অর্থেই, বিদেশে অধ্যয়নরত বৃত্তি এবং অনুদান রয়েছে, শুধু আবেদন করার অপেক্ষা। তবে বিদেশে পড়াশোনা করার আগে আপনার অর্থের সাথে স্মার্ট হওয়া এবং অ্যাডভেঞ্চার লুফে নেয়া একটি পদক্ষেপ মাত্র।

যদি সম্ভব হয়, শুধুমাত্র ইমেল বা কল করার পরিবর্তে, বিদেশে পড়াশোনা করার জন্য কীভাবে স্কলারশিপ পাওয়া যায় সেই সম্পর্কে পরামর্শের জন্য এই অফিসগুলিতে ব্যক্তিগতভাবে যেতে হবে। এটি শুধুমাত্র আপনার অধ্যাপকদের বা বিদেশে অধ্যয়নরত অফিসের জন্য আপনাকে সাহায্য করা সহজ করবে না, তবে তারা ব্যক্তিগতভাবে আর্থিক সহায়তা নিয়ে আলোচনা করার জন্য আপনার স্পষ্ট সংকল্প এবং উদ্যোগের দ্বারা প্রভাবিত হবে। বিদেশে স্কলারশিপ অধ্যয়নের সবচেয়ে কঠিন অংশটি কেবল তাদের খুঁজে পাওয়া, তাই পেশাদারদের জিজ্ঞাসা করতে ভুলবেন না।

 

Feature Image: scholarshipinfo.org
References:

01. Top 25 Europe Scholarships for International Students. 
02  List of Europe Scholarships, Grants, and Fellowships for International Students. 
03. Scholarships to Study in Europe. 
04. Scholarships and costs.